সুন্দরবনের একটি রেডিও কলার্ড বাঘ ম্যানগ্রোভ বনের বাংলাদেশের অংশ পাড়ি দেওয়ার চার মাসের মধ্যে প্রায় ১০০ কিলোমিটার ভ্রমণ করেছে।
টাইমস অফ ইন্ডিয়ার সংবাদপত্রের বরাত দিয়ে, ভারতের পশ্চিমবঙ্গের চিফ বন্যজীবন ওয়ার্ডেন ভি কে যাদবকে উদ্ধৃত করে বলা হয়েছে, গত বছরের ডিসেম্বরে রেডিওর কলার্ড হওয়া পুরুষ বাঘটি বাংলার বশিরহাট রেঞ্জের অন্তর্গত হরিখালি শিবিরের ঠিক সামনে হরিণভাঙ্গা বন থেকে ধরা হয়েছিল ও ২৭ ডিসেম্বর স্যাটেলাইট কলার দিয়ে ছেড়ে দেয়া হয়েছিল।
সুন্দরবনের ভারতীয় অংশে প্রাণী-মানুষের দ্বন্দ্ব নির্ধারণের জন্য বন বিভাগ এবং বিশ্ব বন্যজীবন তহবিল-ভারতের সুন্দরবন অধ্যায় একটি যৌথ প্রকল্পের অংশ হিসাবে বড় বিড়ালের চলাফেরাকে চিহ্নিত করা হয়েছিল। সম্ভবত এটি বাংলাদেশ সুন্দরবন থেকে এসেছে যখন আমরা এটি কল করার জন্য বন্দী করেছিলাম,” যাদব আরও যোগ করেছিলেন।
যাদব বলেছিলেন, প্রাথমিক সময়কালে ভারতীয় দিক দিয়ে ঘোরাফেরা করার পরে, প্রাণীটি সুন্দরবনের তালপট্টি দ্বীপে প্রবেশ শুরু করে এবং ছোট হরিখালী, বোরো হরিখালী এবং রায়মঙ্গল নদী অতিক্রম করেছে।
চিফ ওয়াইল্ড লাইফ ওয়ার্ডেনের মতে, ২ 27 ডিসেম্বর থেকে ১১ ই মে রেডিও কলার সিগন্যাল দেওয়া বন্ধ করলে বাঘটি হরিনভাঙ্গা এবং খাতুয়াঝুরি দ্বীপপুঞ্জের সুন্দরবন ও তালপাট্টি দ্বীপের বাংলাদেশের অংশে চলে গেছে।

বাঘের সর্বশেষ রেকর্ড করা অবস্থান ১১ ই মে বাংলাদেশের তালপট্টি দ্বীপে ছিল, সংবাদপত্রটি জানিয়েছে।

এই প্রথম নয় যে ভারত থেকে কোনও বাঘ বাংলাদেশের ভূখণ্ডে বিভ্রান্ত হয়েছিল। আর একটি বাঘ, যা রেডিওর কোলাড ছিল, অতীতে তালপাট্টি দ্বীপে প্রবেশ করেছিল।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here